Piles or Hemoroid Treatment in Bangladesh (বাংলাদেশে  পাইলস বা হেমোরয়েড এর চিকিৎসা)

Piles or Hemoroid Treatment in Bangladesh (বাংলাদেশে পাইলস বা হেমোরয়েড এর চিকিৎসা)



পাইলস বা হেমোরয়েড কি?

 

পাইলস বলতে সাধারণ জনগন মলদারের যে কোন সমস্যাকেই বুঝিয়ে থাকে। কিন্তু ডাক্তারী ভাষায় পাইলস বলতে হেমোরয়েড নামের একটি নিদিষ্ট রোগকেই বুঝানো হয়। মলদারে পাইলস ছাড়াও এনাল ফিসার, ফোড়া ও ফিসটুলা ,পলিপ, ক্যান্সার ইত্যাদি রোগ হয়ে থাকে। পাইলস (হেমোরয়েড) রোগে মলদারের ভিতর থেকে রক্তনালীর একটি পিন্ড ফুলে যায় ও কখনো কখনো বাইরে বের হয়ে আসে। পাইলস রোগে সাধারণত মলদারে ব্যাথা হয় না। তবে জটিলতা হলে ব্যথা হতে পারে।


 পাইলস বা হেমোরয়েড এর প্রকারভেদ

পাইলস বা হেমোরয়েড এর প্রকারভেদ

পাইলস বা হেমোরয়েড দুই ধরনের হয়ঃ

১। ভিতরের পাইলসঃ রক্তনালীর পিন্ড কতখানি বের হয়ে আসে তার উপর ভিত্তি করে ভিতরের পাইলসকে ১ম, ২য়, ৩য় ও ৪র্থ ডিগ্রীতে ভাগ করা হয়।

২। বাহিরের পাইলসঃ এটি মলদারের বাইরের চামড়া দারা আবৃত। এটির মধ্যে রক্ত জমাট বাধলে এটি ফুলে যায়।

 


পাইলস বা হেমোরয়েড এর কারণ



হেমোরয়েডস হওয়ার পিছনে যেসব কারণকে সন্দেহ করা হয় সেগুলো হলো- কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া , স্থূলতা, বেশি সময় বসে থাকা, দীর্ঘসময় টয়লেটে বসে থাকা, হেমোরয়েড শিরায় কপাটিকার অনুপস্থিতি ও বার্ধক্য , পুষ্টিকর খাবার খাওয়ায় ঘাটতি, ব্যায়াম না করা , পেটের ভিতরে চাপ বৃদ্ধি , জন্মগত, গর্ভাবস্থায় জরায়ু বড় হতে থাকে।


পাইলস বা হেমোরয়েড এর লক্ষণ



পাইলস হলে সাধারণত যে যে লক্ষণ দেখে বোঝা যায়- • মলদার হতে রক্তপাতঃ লাল রক্ত ফোটায় ফোটায় বা তীরের মতো ছুটতে পারে • মলত্যাগের সময় বোটের মতো কিছু বের হয়ে আসতে পারে (প্রথম ডিগ্রী ছাড়া) • মলদারে চুলকানি • মলদারে ব্যাথাঃ চতুর্থ ডিগ্রী পাইলস ও রক্ত জমাটকৃত বাহিরের পাইলসে তীব্র ব্যথা হতে পারে।


পাইলস বা হেমোরয়েড রোগের চিকিৎসা

 পাইলস বা হেমোরয়েড রোগের চিকিৎসা
পাইলস বা হেমোরয়েড রোগের চিকিৎসা

VIEW MORE !